“সম্পাদকের কথা” – তৃতীয় বর্ষ ।। প্রথম সংখ্যা ।। বৈশাখ ১৪২৫

Spread the love

5th cover1

প্রচ্ছদ শিল্পীঃ অভিজিৎ শীল

কোনও কিছুই অবিনশ্বর বা অমর নয়, যার সৃষ্টি আছে তার ধ্বংসও যেমন অবশ্যম্ভাবী তেমনই যে জন্মেছে  তার মৃত্যুও নিশ্চিত। মৃত্যুর কোনও সংজ্ঞা হয় না; শুধু মাত্র চেতনা, ভাবনার মাধ্যমে উপলব্ধি করা। দার্শনিক জেফ ম্যাসন-এর কথায়, “ The concept of death has no subjective meaning. Death means the end of future”. একটু বিস্তারিত ভাবে বললে, যেখানে অতীত, বর্তমান ও ভবিষ্যৎ একই জায়গায় অবস্থান করে, যার আগে বা পরে বলে কিছু নেই। মৃত্যুকে একটি অদৃশ্য দেওয়ালের সাথে তুলনা করা যেতে পারে। যেখানে থামতে সকলেই বাধ্য। টপকে বা ডিঙিয়ে যাওয়ার সাধ্য কারও নেই। আমাদের অগ্রগামিতা সেই দেওয়ালের উদ্দেশ্যেই।

অর্থাৎ মৃত্যু কোন বিষয় নয়, মৃত্যু একটি ঘটনা। সেই ঘটনার ভাবনায় সমৃদ্ধি ঘটানোর লক্ষ্যেই পত্রিকার এবারের বিষয় ‘মৃত্যু চেতনা’। এই সংখ্যায় প্রথম বারের জন্য প্রকাশিত হচ্ছে সম্পূর্ণ একটি উপন্যাস, যেখানে দেখানো হয়েছে মৃত্যু ও ম্যাজিক রিয়্যালিটির এক অপূর্ব নিসর্গ। এবং প্রকাশিত হচ্ছে সম্পূর্ণ কাব্যগ্রন্থ। কবির কাব্যিক ভঙ্গি, ভাব এবং অসাধারণ শব্দ বিন্যাসের ক্রীড়া ভূমি এই কাব্যগ্রন্থ। এছাড়াও বিশ্ব সাহিত্যের বিশিষ্ট লেখক বেন ওকরি-র “দ্য ফেমিশড রোড” এবং ইসমাইল কাদারে-র “দ্য জেনারল অব দি ডেড আর্মি” বই দুটির আলোচনা। কখনও মৃত্যু মানবিক কখনওবা অমানবিক। কোথাও মৃত্যু আধ্যাত্মিক ভাবনায় প্রতিস্থাপিত হয়েছে আবার কোথাও বেদনা ও স্মৃতির মিশেল। সাথে চিত্রশিল্পীদের দক্ষ আঁকিবুঁকি। লেখক, কবি, শিল্পীদের চেতনায় মৃত্যুর রূপ প্রদানের চেষ্টা পত্রিকার এই সংখ্যা।

বাংলা শিল্প, সাহিত্যের তরুণ ও অগ্রজ কবি, সাহিত্যিক ও শিল্পীদের সৃষ্টিতে সমৃদ্ধ এই পত্রিকা শুরু করতে চলেছে তার তৃতীয় বর্ষের পথ চলা। মৃত্যু কখনই সমাপ্তি নয়। মৃত্যু একটি মোড়ক ছেড়ে অন্য রূপে নতুন মোড়কে প্রবেশ। কারণ ভাবনা, আদর্শ, বিশ্বাস এদের কখনও মৃত্যু হয়না। এরা বারে বারে ফিরে আসে ওই নতুন নতুন মোড়কে বলিষ্ঠ থেকে বলিষ্ঠতর হয়ে। তাই “কলিখাতা” পত্রিকার এবারের মোড়ক ‘মৃত্যু চেতনা’। বিগত বছর গুলিতে আপনাদের অনেক ভালোবাসা ও সহযোগিতায় আমরা আপ্লুত। সকল পাঠক, লেখক ও শিল্পী বন্ধুদের ভালোবাসা ও শুভেচ্ছা। প্রত্যেক শুভাকাঙ্ক্ষী ও সকল সদস্যদের আন্তরিক ধন্যবাদ।

ধন্যবাদ

Spread the love
“সম্পাদকের কথা” – দ্বিতীয় বর্ষ ।। দ্বিতীয় সংখ্যা ।। অগ্রহায়ণ ১৪২৪
সায়ন চক্রবর্তী – “ বহুরূপী ”
Close My Cart
Close Wishlist
Recently Viewed Close

Close
Navigation
Categories

Add address