“সম্পাদকের কথা” – দ্বিতীয় বর্ষ ।। দ্বিতীয় সংখ্যা ।। অগ্রহায়ণ ১৪২৪

Spread the love

4th cover

প্রচ্ছদ শিল্পঃ সুদীপ চক্রবর্তী

‘সম্পর্ক’ আপাতদৃষ্টিতে সহজ সরল একটি শব্দ। ভালোবাসা থেকে ঘৃণা, বন্ধু থেকে শত্রু এমনি বহু নামে, ভাষায় এবং অভিব্যক্তিতে সম্পর্কের সৃষ্টি । কিন্তু এই শব্দের ভিতরেই রয়েছে প্রকৃতির সকল রহস্য। সৃষ্টির রহস্য, ধ্বংসের রহস্য। কারণ প্রত্যেকে প্রত্যেকের সাথে সম্পর্কবদ্ধ। মহাবিশ্বে নক্ষত্রের বিস্ফোরণে সৃষ্ট ধুলিকণা, গ্যাস ও শক্তির সংমিশ্রণ এই সৌরজগত। বেদের কথায়, ‘একম ব্রহ্মা দ্বৈত নাস্তি’ অর্থাৎ ব্রহ্ম বা মহাবিশ্ব এক। সেই এক থেকে তৈরি দুই, দুই থেকে সহস্র। তাই সহস্র সূর্য, সহস্র পৃথিবী, সহস্র সৌরমণ্ডল একই সম্পর্কে অবস্থান করছে এই বিশ্বব্রহ্মাণ্ডে। সৃষ্টি যেমন অবক্ষয়ের হাত ধরে ধ্বংস হয় তেমনি ধ্বংসের ভ্রূণেই জন্ম নেয় সৃষ্টি। তাই বলা যায় বিশ্ব হল সৃষ্টি আর ব্রহ্ম হল স্রষ্টা। উপনিষদের ভাষায়, ‘ সর্বং খল্বিদং ব্রহ্ম তজ্জ্বলানিতি’  অর্থাৎ সব কিছুই ব্রহ্ম, ব্রহ্মেই জন্ম, পুষ্টি এবং প্রলয়।

আমাদের দৈনন্দিন জীবন বহু সম্পর্কের বৃত্তের কেন্দ্রে অবস্থিত। কখনও ভালোবাসা, স্নেহ, প্রেম, আবার ঘৃণা ও ভয়। কখনও অপরিচিত হয়েও শুধু মুখের মিষ্টি হাসি, আবার বহুদিনের ব্যবহারিক সামগ্রীর অভ্যাসগত সম্পর্ক। এমনই কিছু পরিচিত কিছু অপরিচিত সম্পর্কের বন্ধনে আমরা বাঁধা। শুধু মাত্র প্রাণী বা মানুষই নয় এই মহাবিশ্বে যা নিরাকার অথবা সাকার অবস্থায় বিরাজমান প্রত্যেকের মধ্যেই সম্পর্ক বিদ্যমান।

“কলিখাতা” পত্রিকার প্রতি সংখ্যার ন্যায় এই সংখ্যাও বিষয় ভিত্তিক। এবারের বিষয় ‘সম্পর্ক’। সম্পর্ক শুধু মাত্র মানুষ অথবা সামাজিক গণ্ডিতেই সীমাবদ্ধ নয়। আদি কাল থেকে প্রতিটি অণুর সাথে অণু, ধ্বংসের সাথে সৃষ্টি, প্রকৃতির সাথে পুরুষ, মৃত্যুর সাথে জন্মের সম্পর্ক স্থাপিত হয়ে আসছে। সম্পর্ক কখনও সামাজিক, কখনও শারীরিক। আজকের দ্রুত ইন্টারনেটের যুগে মোবাইল, ল্যাপটপ, কম্পিউটার, গাড়ি প্রত্যেকটির সাথে আমরা অভ্যাস গত সম্পর্কে আবদ্ধ। আবার একটু পিছনে ফিরলে হয়তো অসম্পূর্ণ পড়া সেই গল্পের বই, কিংবা পুরানো হয়ে যাওয়া গীটার এমনি কত সাধারণ কিন্তু ভালোলাগার সম্পর্কে আমরা সকলেই ভেসে যাই। এই সংখ্যায় যেমন আছে সম্পর্কের আধ্যাত্মিক বা পৌরাণিক দৃষ্টিভঙ্গী তেমনি আছে লেখক, পাঠক ও প্রকাশকের সম্পর্ক। শিক্ষক ও ছাত্রের সম্পর্ক থেকে আজকের নিঃসঙ্গ সম্পর্কহীন জীবনের ছায়া আবার পুরানো সাদা-কালো সম্পর্কগুলো অনুস্মরণের চেষ্টা। কোথাও আছে সম্পর্কের বর্ণনাধর্মী গদ্য, কোথাও সাইবার ফেমিনিজম। পোষা কুকুরের ও তার মালিকের সম্পর্ক, একটি মোবাইলের সাথে লেখকের সম্পর্ক। এইরকম বহু ভাবনার মিশেল ও শিল্পীদের দক্ষ আঁকিবুঁকির রূপ এই পত্রিকা।

পত্রিকার সকল পাঠক, যাদের ভালোবাসা ও উৎসাহ পত্রিকার এগিয়ে চলাকে বলিষ্ঠ করেছে। সকল লেখক ও শিল্পী, যাদের অসামান্য সৃষ্টিতে পত্রিকার পাতা অলংকৃত। সকল সদস্য ও শুভাকাঙ্ক্ষী, যাদের ভালোবাসা, প্রচেষ্টা ও সৃজনী ভাবনায় সমৃদ্ধ এই পত্রিকা; প্রত্যেককে আন্তরিক ধন্যবাদ।

ধন্যবাদ

Spread the love
“সম্পাদকের কথা” – দ্বিতীয় বর্ষ ।। প্রথম সংখ্যা ।। বৈশাখ ১৪২৪
“সম্পাদকের কথা” – তৃতীয় বর্ষ ।। প্রথম সংখ্যা ।। বৈশাখ ১৪২৫
Close My Cart
Close Wishlist
Recently Viewed Close

Close
Navigation
Categories

Add address