“সম্পাদকের কথা” – প্রথম বর্ষ ।। প্রথম সংখ্যা ।। চৈত্র ১৪২২

Spread the love

KOLI KHATA front cover11

প্রচ্ছদ শিল্পীঃ সুদীপ চক্রবর্তী

“কলিকাতা আছে কলিকাতাতেই” কথাটা যতটা ঠিক, ঠিক ততটাই ঠিক তার আবেগ। সেই আবেগ নিয়েই আজ আমরা “কলিখাতা”। খাতা ও কালি দিয়েই আমাদের হাতেখড়ি। আমাদের এই হাতেখড়ি আমরা উৎসর্গ করছি প্রিয় শহরকে। উৎসর্গ করছি শহরের নতুন প্রজন্মের চিন্তাধারা। মুলত এই উদ্দেশ্য নিয়েই আমাদের আত্মপ্রাকাশ।

আমাদের শহর কলিকাতা। আজকের বিশাল, বিস্তৃত, জনবহুল কলকাতা এক সময়ের ছোট্ট একটি নির্জন গ্রাম। আজকের কলকাতার গোড়াপত্তন ঘটে আজ থেকে প্রায় ৩২৩ বছর আগে। কলিকাতা, সুতানটি, গোবিন্দপুর এই তিনটি গ্রাম মিলে কলকাতা শহরের প্রথম আত্মপ্রকাশ। গ্রাম থেকে শহরে পরিবর্তনের সাথে সাথে পরিবর্তন এসেছে তার নামেও, কলিকাতা হয়েছে ক্যালকাটা তারপর আজ হয়েছে কলকাতা।

আজ আমাদের শহর অনেকদূর বিস্তৃত। গড়িয়া থেকে দমদম, রাজারহাট-নিউ টাউন-সল্টলেক থেকে বি-বি-দি বাগ। লক্ষ লক্ষ মানুষ, হাজার হাজার গাড়ি আজ ছুটে বেড়াচ্ছে শহরের বুকে। কলকাতা বললেই আজ আমরা ভাবি রাস্তার মোড়ে ফুচকা, ভিক্টোরিয়া মেমরিয়াল, নন্দন, বইমেলা, দুর্গাপুজো, কলেজস্ট্রীট বই পাড়া, আকাশ ছোঁওয়া সব ফ্ল্যাট এমন আরও অনেককিছু।কিন্তু আমরা জানিনা আমাদের শহরে বস্তির সংখ্যা কত। জানিনা সেখানের মানুষ আজও মানুষ আছে কীভাবে! জানিনা কীভাবে দিনের পর দিন, প্রজন্মের পর প্রজন্ম রাস্তায়, ফুটপাথে, ব্রিজের নীচে, প্লাটফর্মের উপর, এমনকি খালের ধারে শুয়ে রাত কাটানো যেতে পারে। জানিনা এই হাজার হাজার মানুষ কীভাবে আপন করে নিয়েছে এই শহরকে। কীভাবে এরাও নিজেদের ভাসিয়ে দিয়েছে শহরের গতিতে।

আমার শহর City of Joy অর্থাৎ আনন্দের শহর। এখানে আনন্দ করার জন্য আমাদের কোন নির্দিষ্ট সময়, অনুষ্ঠান বা উৎসবের প্রয়োজন হয় না। দরকার শুধু হুজুগের। কলকাতা শহর হলেও খুবই আত্মকেন্দ্রীক। যে সবসময় নিজেকে নিয়েই ব্যস্ত, কখনও ফুটবলের হইহট্টগোল, কখনও বা ক্রিকেট; কখনও দুর্গাপুজোর উত্তেজনা, কখনও বা ঈদ-মহরম আবার কখনও ক্রিস্টমাসের সান্তা। একটি শহর বারবার দেখা দেয় বিভিন্ন সাজে।

কলকাতা মানেই বাঙালিয়ানা। কলকাতা মানেই ইস্টবেঙ্গল-মোহনবাগান, কোলকাতা মানেই রবীন্দ্রনাথ-মাদার তেরেজা, কলকাতা মানেই ট্রামে চড়া। কলকাতা মানেই বালীগঞ্জ লেক-এ একটু প্রেম, কলকাতা মানেই যানজট। কলকাতা মানেই মিছিল-ব্রিগেড, কলকাতা মানে চায়ের কাপে রাজনীতি। আজ কলকাতা মানেই আমি, আজ কলকাতা মানে তুমি, কলকাতা মানেই আমরা। আর আমাদের চিন্তাধারা হল আগামী দিনের শহর। আগামির ভবিষ্যৎ। আমাদের শহর-কলিকাতা।

বাঙলা সাহিত্য পত্রিকায় নতুন আরেকটি নাম যুক্ত হল “কলিখাতা”। আজকের ছাত্র ও যুব সমাজ অধির আগ্রহে অপেক্ষা করছে তাদের সাহিত্য ও শিল্প কুশলতা প্রত্যেকটি মানুষের কাছে পৌঁছে দিতে। আর তাদের একত্রিত আওয়াজ হল “কলিখাতা”। সাধারণ এবং অসাধারণ প্রত্যেকটি মানুষের কাছে পৌঁছানোর মাধ্যম হল এই পত্রিকা। পুরনোর সাথে নতুনের মেলবন্ধনের পথ প্রদর্শক হিসেবে প্রত্যেকের যোগদান একান্ত ভাবে কাম্য। আমাদের এই উদ্যগের বাস্তবায়িত রূপ “কলিখাতা”।

ধন্যবাদ

Spread the love
স্বাতী গুপ্ত – “ খুলে দাও লক গেট ”
“সম্পাদকের কথা” – প্রথম বর্ষ ।। দ্বিতীয় সংখ্যা ।। পৌষ ১৪২৩
Close My Cart
Close Wishlist
Recently Viewed Close

Close
Navigation
Categories

Add address